মেট্রোরেল নির্মাণে এককভাবে ব্যবহৃত বসুন্ধরা সিমেন্ট


শেষ হতে যাচ্ছে অপেক্ষার প্রহর। আজ বুধবার (২৮ ডিসেম্বর) বেলা ১১টায় দেশের প্রথম ইলেক্ট্রিক ট্রেনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশের উন্নয়নের এই অগ্রযাত্রায় শামিল হয়েছে দেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান বসুন্ধরা সিমেন্ট। মেট্রোরেল প্রকল্প বাস্তবায়নে এককভাবে ব্যবহার করা হয়েছে বসুন্ধরা সিমেন্ট।

মেট্রোরেল দেশের দ্বিতীয় বৃহত্তম যোগাযোগ প্রকল্প, যার অবকাঠামো থেকে শুরু করে সবকিছু তৈরি হয়েছে আন্তর্জাতিক মানদণ্ড অনুসরণ করে, সর্বাধুনিক প্রযুক্তির ব্যবহারে। এই মেট্রোরেলের পুরো প্রকল্পে এককভাবে ব্যবহার করা হয়েছে বসুন্ধরা সিমেন্ট।

মেট্রোরেল প্রকল্পের উত্তরা দিয়াবাড়ি অংশের রেল ডিপো তৈরিতে ৫১ হাজার ৯৮৮ মেট্রিক টন বসুন্ধরা সিমেন্টর ব্যবহার হয়েছে। আর উত্তরা থেকে আগারগাঁও ১১ দশমিক ৭৩ কিলোমিটার ভায়াডাক্ট ও স্টেশন তৈরিতে ব্যবহার হয়েছে ১ লাখ ৯১ হাজার ৩৯২ মেট্রিক টন বসুন্ধরা সিমেন্ট। আর নির্মাণাধীন আগারগাঁও থেকে কাওরান বাজার ও কাওরান বাজার থেকে মতিঝিল অংশ সব মিলিয়ে বসুন্ধরা সিমেন্টের ব্যবহার হয়েছে প্রায় সাড়ে তিন লাখ মেট্রিক টন।

গুনগত মান সন্তোসজনক হওয়ায় পদ্মা সেতু, মেট্রোরেলের মতো দেশের মেগা প্রকল্পের অবকাঠামো তৈরিতে নির্মাণকারী প্রতিষ্ঠানগুলো বসুন্ধরা সিমেন্টকে বেছে নিয়েছেন বলে জানান কর্মকর্তারা।

দেশ ও মানুষের কল্যাণে উন্নয়ন অগ্রযাত্রায় সরকারের পাশাপাশি অবদান রাখতে চায় বসুন্ধরা গ্রুপ।

Source: news24bd